আমেরিকা-ইউরোপে পোশাক রপ্তানিতে বড় ধাক্কা

প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২৪

আমেরিকা-ইউরোপে পোশাক রপ্তানিতে বড় ধাক্কা

 

অর্থনীতি ডেস্ক:

বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি আমেরিকা-ইউরোপে বিশাল ধাক্কা খেয়েছে। বড় দুই প্রচলিত বাজার যুক্তরাষ্ট্র ও জার্মানিতে পণ্যটি বিক্রি ব্যাপক কমেছে। সম্প্রতি রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এসব তথ্য প্রকাশ করেছে।

এতে বলা হয়, ২০২৩-৩৪ অর্থবছরের প্রথম ৬ মাসে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি কমেছে ৮ দশমিক ৬৭ শতাংশ। আর জার্মানিতে হ্রাস পেয়েছে সাড়ে ১৬ দশমিক ৪০ শতাংশ। তবে চলতি অর্থবছরের প্রথমার্ধে পণ্যটি রপ্তানি বৃদ্ধি পেয়েছে ৩ দশমিক ৬৭ শতাংশ।

ইপিবি জানায়, অপ্রচলিত বাজারে তৈরি পোশাক রপ্তানি বেড়েছে ২০ দশমিক ৫৪ শতাংশ। রপ্তানির বিচারে সবচেয়ে এগিয়ে রয়েছে জাপান। যেখানে চলমান অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বরে রপ্তানি হয়েছে ১৬৭ কোটি ডলারের ওপরে। এরপরে ১২৮ কোটি ডলার হয় অস্ট্রেলিয়ায়। আর পাশের দেশ ভারতে বিক্রি হয়েছে ৯২ কোটি ডলারের পোশাক।

তবে প্রবৃদ্ধির বিচারে সবার ওপরে রয়েছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতি চীনেও রপ্তানি বৃদ্ধি পেয়েছে প্রায় ৪৫ শতাংশ। যদিও পরিমাণে তা ৩৫ কোটি ডলারের নিচে। আলোচ্য সময়ে সব বাজার মিলিয়ে পোশাক রপ্তানি হয়েছে ৪ হাজার ৭৩৮ কোটি ডলারের। অপ্রচলিত বাজারে যার পরিমাণ ৮৭১ কোটি ডলার।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।