মরক্কোতে ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়ালো তাপমাত্রা

প্রকাশিত: ১:৪৪ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২৩

মরক্কোতে ৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়ালো তাপমাত্রা

আন্তর্জাতিক ডেস্ক :

মরক্কোতে প্রথমবারের মতো তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। তাবদাহ বৃদ্ধির মধ্যেই উত্তর আফ্রিকার দেশটির আবহাওয়া দপ্তর তাপমাত্রায় এ নতুন রেকর্ড সৃষ্টি হওয়ার কথা জানালো।

মরক্কোর আবহাওয়া অধিদপ্তর জানায়, দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় শহর আগাদিরের আবহাওয়া কেন্দ্র শুক্রবার নতুন জাতীয় রেকর্ড সৃষ্টি হওয়ার কথা জানায়। এ দিন দেশটির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। খবর: এএফপি।

গ্রীষ্মে রেকর্ড তাপমাত্রাসহ ধারাবাহিক তাপমাত্রার অভিজ্ঞতা রয়েছে মরক্কোর জনগোষ্ঠীর। এর আগে মরক্কোর তাপমাত্রার রেকর্ড ছিল ৪৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গত ১৩ জুলাই দেশটির পশ্চিমাঞ্চলীয় সাহারা নগরীর স্মারায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল বলে আবহাওয়া দপ্তর জানায়।

আবহাওয়া কর্তৃপক্ষের এক বিবৃতিতে বলা হয়, এই তাবদাহ দক্ষিণা শুষ্ক এবং গরম বাতাস প্রবাহের কারণে সৃষ্টি হয়েছে। এই ধরনের তাবদাহ তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটায়। এতে মাসিক গড় তাপমাত্রা বৃদ্ধি পাঁচ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্চ সার্ভিসের মতে, পৃথিবীতে সবচেয়ে উষ্ণতম মাস হচ্ছে জুলাই। ১৯৬১ সালের পর গত মাসে উষ্ণতম স্থানের দিক থেকে মরক্কোর অবস্থান ছিল চতুর্থ।

R/N

আমাদের তথ্যচিত্র গান কবিতা নাটক ভালো লাগলে ফেসবুকে শেয়ার করুন।
0Shares